Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on May 24, 2014 in ছোট্টমনি, জেনে রাখা ভাল, স্কুলের পথে, হাটি হাটি পা |

শিশুকে ডে-কেয়ার সেন্টারের জন্য তৈরি করার কিছু উপায়

শিশুকে ডে-কেয়ার সেন্টারের জন্য তৈরি করার কিছু উপায়

বাবা মা কর্মজীবী হলে আর শিশুকে দেখার কেউ না থাকলে সন্তানের দেখভাল করার জন্য বাবা মায়ের সাহায্য নিতে হয় ডে-কেয়ার সেন্টার বা দিবা শিশু যত্ন কেন্দ্রের। খুব ছোট শিশুদের ক্ষেত্রে এই ডে-কেয়ার সেন্টারে রাখাটা তেমন কষ্টের কাজ নয় কারণ তখন শিশু তেমন কিছু বুঝতে শেখেনা। কিন্তু শিশু একটু বড় হওয়ার সাথে সাথে শুরু হয় সমস্যার। তখন সন্তান বাবা মায়ের সঙ্গ ছাড়তে চায় না কিছুতেই। তখন বাবা মাও পড়ে যান বিপত্তিতে। কি করবেন কিছু বুঝে উঠতে না পেরে নিজের কাজেও মনোযোগ দিতে পারেন না। অন্য দিকে মানসিকভাবে অসুস্থ্ হয়ে পড়েন। তাই আজ কিছু উপায় জেনে নিন যার মাধ্যমে আপনি আপনার শিশুকে তৈরি করতে পারবেন ডে-কেয়ার সেন্টারের জন্য। উপায় গুলো হচ্ছেঃ

(১) শিশুর সাথে হাসতে খেলতে আনন্দের মাঝে বুঝিয়ে বলুন ডে-কেয়ার সেন্টারের কথা। হঠাৎ বললে শিশুর অভিব্যক্তি অনেক খারাপ হতে পারে কারণ কোন শিশু বাবা মা থেকে নিজের আলাদা হয়ে যাওয়াটা সহ্য করতে পারে না। ভালোভাবে বুঝিয়ে বললে ব্যাপারটি শিশুর কাছে বেশি দ্রুত গ্রহনযোগ্য হয়ে উঠবে।

(২) হঠাৎ একদিন হুট করে শিশুকে নিয়ে রেখে আসলে শিশু ব্যাপারটি গ্রহণ করবে না তাই স্বাভাবিক। তাই আগে থেকে আপনার সন্তানকে নিয়ে ডে কেয়ার সেন্টারে যান, তাকে এই পরিবেশের সাথে পরিচিত করে তুলুন। এতে আপনার কাজ সহজ হবে।

(৩) সন্তানকে সুন্দর ভাবে নিজের কথা বুঝিয়ে বলুন। তাকে বলুন এই ডে-কেয়ার সেন্টারের সময়সূচীর কথা। সন্তানকে জানিয়ে রাখুন যে দিনের শেষে আপনি আবার আসবেন তাকে নিতে। এই সময়সূচী শিশুর জানা থাকলে সে ভালও করে বুঝতে পারবে সবকিছু।

(৪) সন্তানের সাথে লুকোচুরি খেলবেন না। হঠাৎ করে লুকিয়ে না বলে চলে যাওয়া শিশুর মনে আপনার জন্য খারাপ দৃষ্টিভঙ্গি তৈরি করতে পারে।

(৫) নিশ্চিত হোন ডে-কেয়ার সেন্টার কর্তৃপক্ষের কাছে আপনার জরুরী যোগাযোগের ঠিকানা রয়েছে। শিশুর কোন সমস্যা হলে জরুরী ভিত্তিতে যোগাযোগ অত্যন্ত প্রয়োজন হয়ে পড়ে।