Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on Nov 24, 2013 in ছোট্টমনি, ছোট্টমনির প্রথম | Comments

সোনামনির প্রথম বিমান ভ্রমণ

সোনামনির প্রথম বিমান ভ্রমণ

সাধারনত শিশুর বয়স ২ সপ্তাহের বেশি হলেই বিমানে ভ্রমণ করা যেতে পারে। তবে শিশুকে সাথে নিয়ে বিমান ভ্রমণ করতে অনেক বাবা-মায়েরা উদ্বিগ্ন থাকেন। বিশেষ করে উড্ডয়ন এবং অবতরনের সময়ের জন্য। তবে ভ্রমণকালীন কিছু বিধি-নিষেধ মেনে চলে নিরাপদে এবং নির্বির্ঘ্নে শিশুদের সাথে নিয়ে বিমানে ভ্রমণ করতে পারেন। শিশুর প্রথমবার বিমান ভ্রমনের পূর্বপ্রস্তুতি সর্ম্পকে কিছু বিশেষজ্ঞ পরামর্শ আসুন জেনে নেই।

guide-to-firsts-flight01

শিশুর জন্য বিমানে নিরাপদ জায়গা বাছাই করে আসন নিবন্ধন করুন এবং টিকিট কিনুন।

guide-to-firsts-flight06

ভ্রমণের সময় নির্ধারণের ক্ষেত্রে শিশুর ঘুমের অথবা রাতের সময়টাকে বেছে নিতে পারেন,  যাতে বিমানে ভ্রমণকালীন সময়ে আপনার শিশু ঘুমের মধ্যে থাকে।

guide-to-firsts-flight05

বিমান কর্তৃপক্ষ এবং পরিবহন নিরাপত্তা প্রশাসনের কাছ থেকে উড্ডয়নপূর্ব, বহন করা ব্যাগ এবং শিশুকে বুকের দুধ খাওয়ানো সম্পর্কিত বিধি-নিষেধগুলো জেনে নিন।

guide-to-firsts-flight04

শিশু অসুস্থ থাকলে যাত্রা শুরু করার আগে ডাক্তারের পরামর্শ অনুযায়ী শিশুর কানের সংক্রমণ বা অন্যান্য স্বাস্থ্যগত সমস্যার পরীক্ষা করে নিন।

guide-to-firsts-flight03

সাথে বহন করা ব্যাগে অতিরিক্ত জামাকাপড়, মোছানোর জন্য টিস্যু, খাদ্য, চুষনী, খেলনা এবং কম্বল আছে কিনা তা সে ব্যপারে নিশ্চিত হন।

guide-to-firsts-flight02

বিমান উড্ডয়ন এবং অবতরনের সময় বোতল থেকে খাবার পান করান অথবা মুখে একটি চুষনী দিন যাতে অতিরিক্ত শব্দে শিশু অস্বস্তি বোধ না করে।

আধুনিক বিমানে শিশুদের বিনোদনের অনেক ব্যবস্থা থাকে। আপনার শিশুকে ভ্রমণকালীন সময়ে আনন্দে রাখার চেষ্টা করুন। শিশু যাত্রা পথে অস্বস্তি বোধ করলে বা কান্না করলে অন্য যাত্রীরা বিরক্তবোধ করতে পারে।

Comments

  1. Abdullah Jabir says:

    A very useful article!