Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on Feb 13, 2014 in ছোট্টমনি, স্কুলের পথে, হাটি হাটি পা |

শিশুর কম ঘুমের কারন কি?

শিশুর কম ঘুমের কারন কি?

আলো, বাতাস, খাদ্য শিশুর ক্রমবৃদ্ধি, ক্রমবিকাশ এবং স্বাস্থ্য রক্ষায় যেমন প্রয়োজনীয়, স্বাভাবিক ঘুমও এদের জন্য অপরিহার্য। আর তাই অনেক বাবা মায়েরই অভিযোগ থাকে যে তাদের সন্তান পর্যাপ্ত ঘুমাচ্ছে না। আসুন জেনে নেই কি কি কারনে শিশু কম ঘুমাতে পারে।

 

(১) সব বাচ্চা একই নিয়মে ঘুমায় না। কিছু চঞ্চল বাচ্চা আছে যারা বেশ কম সময় ঘুমায় এবং এটাই তাদের জন্য স্বাভাবিক।

(২) যে সকল শিশু কম খেলাধুলা বা পরিশ্রম করে, অধিকাংশ সময় ঘরেই কাটায় বা অধিক বেলা পর্যন্ত ঘুমায়, তাদের ঘুম কম বা হালকা হতে পারে। এরা সামান্য শব্দ বা নড়াচড়াতেই সজাগ হয়ে যায়।

(৩) কোন কারনে শিশুর নাক বন্ধ থাকলে, শিশু ক্ষুধার্ত থাকলে, মশা বা পিঁপড়ার কামড়, মলমূত্র ত্যাগের সময়, অতিরিক্ত ঠান্ডার বা গরম লাগলে ঘুমের ব্যঘাত হতে পারে।

(৪) কোন কোন বাচ্চার অন্ধকারে, ভূতপ্রেতের ভীতিতে বা একাকী ঘুমাতে সমস্যা হয়।

(৫) কিছু চালাক বাচ্চা মা-বাবার সাথে শোবার জন্য অনিদ্রার ভান করে, মা-বাবার অধিক স্নেহ আদায় করার জন্য ঘুমের আগে নানা টালবাহানা করে যেমনঃ তার মাথা বোলাতে হবে, গান করতে হবে বা গল্প করতে হবে, কোলে নিয়ে বারান্দায় ঘুরতে হবে। অনেক সময় এটা অভ্যাসে পরিণত হয়ে সমস্যার সৃষ্টি করে। এ বদঅভ্যাসটি যাতে গড়ে না উঠে এ ব্যাপারে খেয়াল রাখতে হবে।

(৬) ছোট বাচ্চাদের নিয়ে অতিরিক্ত খেলা বা হাসি তামাশা করলে সে ক্লান্ত হয়ে পড়ে। ক্লান্ত শিশু ঘুমানোর পূর্বে বেশ বিরক্ত করে ও কান্না করে।