Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on May 7, 2014 in গর্ভধারণ, জেনে রাখা ভাল |

প্রথম সন্তান ছোট, দ্বিতীয় সন্তানের অপেক্ষায়……

প্রথম সন্তান ছোট, দ্বিতীয় সন্তানের অপেক্ষায়……

বড় সন্তানের বয়স সবে দুই পেরুলো আর আপনি প্রতীক্ষায় আছেন আরেক সন্তানের। এমন অবস্থা আমরা আমাদের চারপাশে হরহামেশাই দেখে থাকি। গর্ভবতী মা তখন চিন্তায় পড়ে যান কি করে সামাল দেবেন এই পরিস্থিতি?

গর্ভকালীন সময়ে অতিরিক্ত চিন্তা-ভাবনা মা ও গর্ভের শিশু উভয়ের শরীর ও মনে ফেলতে পারে বিরূপ প্রভাব। তাই এই সময়ে পরিবারের অন্যান্য সদস্যদের এগিয়ে আসতে হবে সাহায্যার্থে। সাধারনত ছোট্ট শিশু তার মায়ের আদর মমতার ভাগ কখনোই দিতে চায়না কাউকে। চেষ্টা করে সবসময় মায়ের কোল আগলে থাকতে। তাই এসময়ে যা কিছু করনীয় তার একঝলক জেনে নিন কিছু তথ্যাবলী থেকেঃ

সন্তান প্রসবকালীন সময়ে বড় সন্তানকে যে কিছুটা দূরে থাকতে হয় সে ব্যপারে আগে থেকে তাকে তৈরী করতে চেষ্টা করবেন। সন্তানকে বুঝাতে চেষ্টা করুন তার একজন খেলার সঙ্গী আসতে চলেছে।

বড় সন্তানের মাঝে কিছুটা দায়িত্ববোধ গড়ে তুলতে চেষ্টা করুন। তাকে বিভিন্ন উদাহরন দিয়ে বুঝিয়ে বলুন যে তার ছোট ভাই/বোন আসতে চলেছে। তার এখন অনেক দায়িত্ব নেবার আছে, অনাগত ভাই/বোনের  যত্ম নেওয়ার আছে।

সন্তানের সাথে প্রসবের বেশ কিছুদিন আগেভাগেই বড় সন্তানের সাথে এ নিয়ে আলাপ আলোচনা করুন। বুঝিয়ে বলুন পুরো ব্যপারটা। তাকে ব্যপারটি ভাবার ও বোঝার সময় দিন।

প্রসবের জন্য হাসপাতালে যাবার সময় বড় সন্তানকে অন্যের কাছে রেখে যাওয়াটা সন্তান মেনে নিতে নাও পারে। তাকে আগে থেকে আদরের সাথে বুঝিয়ে বলুন এ নিয়ে যাতে সে স্বাভাবিকভাবে থাকতে পারে।

সময়মতো পরিকল্পনাই আপনার সন্তানকে নিয়ে এ ধরনের ঝক্কি থেকে রেহাই দিতে পারে।