Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on May 18, 2014 in ছোট্টমনি, জেনে রাখা ভাল, স্কুলের পথে, হাটি হাটি পা |

শিশুদের কর্মব্যস্ত রাখার তিন পন্থা

শিশুদের কর্মব্যস্ত রাখার তিন পন্থা

শিশুদের সুষ্ঠ মানসিক ও শারীরিক উন্নয়নের জন্য তাদের বিভিন্ন উপায়ে কর্মব্যস্ত রাখা অত্যন্ত জরুরী। শিশুর জ্ঞান হবার পর থেকে স্কুলে যাবার আগ পর্যন্ত সময়টা বাড়িতেই তার পরিবারের সদস্যদের সাথে কাটায়। কিছুটা পড়াশোনা, টিভি দেখা ছাড়া এই সময়ে শিশুদের তেমন কোন কাজই থাকে না। যার ফলে শিশুরা এই সময়ে অতিরিক্ত টিভি দেখার প্রতি ঝুকে পড়ে, আবার শহুরে জীবনযাপনে খুব একটা খেলাধুলার সুযোগ না থাকায় শিশুর শরীরও বেশ মুটিয়ে যেতে থাকে। এই সমস্যা শিশুর ভালোভাবে বেড়ে ওঠার অন্যতম প্রধান অন্তরায় বলে বাবা মায়েরও নেই দুশ্চিন্তার শেষ। তাই শিশুকে কর্মব্যস্ত রেখে এ থেকে পরিত্রানের তিনটি উপায় জেনে নিন আজঃ

(১) বেড়াতে যাওয়াঃ সন্তানকে নিয়ে কিছুদিন পরপর কিংবা সম্ভব হলে প্রতিদিনই বেড়িয়ে আসুন বাইরে থেকে। এমন কোন জায়গায় নিয়ে যান যেখানে শিশু খোলামনে কিছুক্ষন খেলা করতে পারে। এতে শিশুর মন প্রফুল্ল থাকবে, আর শরীরও হয়ে উঠবে চনমনে।

(২) সন্তানকে নিয়ে খেলায় মেতে ওঠাঃ নিজের ব্যস্ত সময়সূচি থেকে কষ্ট করে হলেও কিছুটা সময় প্রতিদিন সন্তানকে দিন। সন্তানের পছন্দমতো কোন খেলায় মেতে উঠুন। এতে সন্তানের সাথে আপনিও প্রতিদিনের ক্লান্তি কিছুটা হলেও দূর করতে পারবেন। চেষ্টা করুন খেলার সময় এমন কোন খেলা খেলতে যা আপনার সন্তানের মানিসিক বুদ্ধিবৃত্তি উন্নয়নে সহায়তা করবে।

(৩) একসাথে ব্যয়াম করুনঃ প্রতিদিন ব্যায়াম করা প্রত্যেক মানুষের শরীরের জন্যই অনেক গুরুত্বপূর্ণ। এক ব্যয়ামে আপনি সঙ্গী হিসেবে নিতে পারেন আপনার সন্তানকে। ব্যায়াম করতে করতে সন্তানের সাথে নানা বিষয়ে আলোচনা করে তার সাথে গড়ে তুলতে পারেন দারুন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। সেইসাথে আপনার সন্তানকেও করে তুলবে সবল ও স্বাস্থ্য সচেতন।

এইভাবে বিভিন্ন উপায়ে আপনার সন্তানকে কর্মব্যস্ত রাখুন। তাহলে তার শরীরে অলসতা, স্থুলতার মতো সমস্যা দানা বাঁধতে পারবে না।