Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on Dec 13, 2013 in ছোট্টমনি, স্কুলের পথে |

আপনার শিশুর সাথে আনন্দময় ভ্রমণ!

আপনার শিশুর সাথে আনন্দময় ভ্রমণ!

অনেক বাবা মা’র কাছেই ছোট্ট শিশুকে নিয়ে ভ্রমণে যাওয়ার অভিজ্ঞতা সুখকর নয়। তবে কিছু কৌশল অবলম্বন করলেই এই ভ্রমণকে আনন্দময় করে তোলা যায়। এই ক্ষেত্রে ভ্রমণে প্রথমেই যেই জিনিসটা দরকার সেটা হচ্ছে আপনার শিশুকে আরামদায়ক পোশাক পরিধান করানো। অনেক ক্ষেত্রেই ছোট শিশু কাঁদে কিন্তু কারণ বোঝা যায় না। এরকম ক্ষেত্রে শিশু প্রায়ই নিদারুণ অস্বস্তিতে ভুগে। আরামদায়ক পোশাক শিশুকে রাখবে স্বস্তিতে, আনন্দে এবং তাঁর মন রাখবে প্রফুল্ল। পোশাক পরিধান করানোর সময় আবহাওয়া  এবং পরিবেশের কথা বিবেচনায় রাখুন। অধিক গরম পরিবেশে শিশুকে হালকা কাপড় পরিধান করান এবং অধিক শীতে শীত নিরোধক পোশাক পরিধান করান। তবে খেয়াল রাখুন যে শিশুর শরীরে তা যেন ভারী অনুভূত না হয়।

 

পোশাকের পরই দরকার যথেষ্টের চেয়েও বেশি পরিমাণে খাদ্য ও পানীয়। প্রয়োজনের অতিরিক্ত খাদ্য আপনার শিশুকে ব্যতিব্যস্ত রাখবে। শিশু যদি দুধ করে থাকে, তাহলে বোতলের দুধের ক্ষেত্রে আপনি তা পূর্বেই তৈরি করে সংরক্ষণ করে রাখতে পারেন। অথবা, আপনি পাউডার এবং ক্ষেত্রবিশেষে বিশুদ্ধ পানি সাথে নিয়ে যেতে পারেন।

 

এইরকম খাদ্য পরিবহণের ক্ষেত্রে মাঝারি সাইজের বাক্স সুবিধাজনক হবে। যেসকল খাবার শক্ত এবং শুষ্ক তা প্যাকেটে করে এয়ার-টাইট অবস্থায় সংরক্ষণ করতে পারেন। যেমন কলা সকলেরই পছন্দনীয় খাবার। এক্ষেত্রে একে সঠিকভাবে সংরক্ষণ করে আপনার শিশুকে দিতে পারেন। এটি খেতে ঝামেলা বিহীন, সুস্বাদু এবং তাই আপনার শিশু তা পছন্দ করবে।

 

হোটেল বা রেস্তোরায় শিশুর জন্য দুধের এন্তেজাম না করাই ভাল। তবে এসব জায়গায় দুধের জন্য ফরমায়েশ দিলে, শিশুর মুখে দেয়ার আগে নিশ্চিত হয়ে নিন দুধটি যথেষ্ট ঠাণ্ডা কি না। অনেক বাবা-মাই দুশ্চিন্তায় থাকেন কিভাবে খাবার প্রদানের পাত্রকে ভ্রমণের সময় জীবাণু মুক্ত রাখবেন। এ জন্য অনেক ধরণের পণ্যই বাজারে ক্রয় করতে পাওয়া যায়, যেমন মাইক্রোওয়েভ স্টেরিলাইজার ব্যাগ। যেসকল দোকান বাচ্চাদের জন্য পণ্য বিক্রি করে, সেসব দোকানেই এই ধরনের ভ্রমণ সামগ্রী পাবেন।

 

ভ্রমণের সময় যথেষ্ট পরিমাণে ডায়াপার নিয়ে বের হন। খেয়াল রাখবেন, ডায়াপার পরিবহণের ব্যাগ যেন সুগন্ধযুক্ত হয়। অধিক গরম থেকে শিশুকে রক্ষা করার জন্য সাথে শিশুর প্রিয় চাদরটি নিয়ে যান। এটি অধিক সূর্যের আলো থেকে তাকে রক্ষা করবেন। রোদ থেকে চোখ বাঁচাতে তাঁর জন্য উপযোগী সানগ্লাস পড়াতে পারেন।