Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on May 2, 2014 in ছোট্টমনি, জেনে রাখা ভাল, স্কুলের পথে, হাটি হাটি পা |

ডে-কেয়ার সেন্টারঃ কর্মজীবি মায়েদের ভরসার কেন্দ্রস্থল

ডে-কেয়ার সেন্টারঃ কর্মজীবি মায়েদের ভরসার কেন্দ্রস্থল

বাংলাদেশের পরিপ্রেক্ষিতে একটি সময় ডে-কেয়ার সেন্টার বা শিশু দিবা যত্ন কেন্দ্রের কোন প্রয়োজনই ছিল না। মায়েদের একমাত্র কাজই ছিলো তার সন্তানের দেখাশোনা করা। কিন্তু সময় বদলেছে, পরিবর্তনের এই বাংলাদেশে বর্তমানে মহিলারা কর্মক্ষেত্রে রাখছে সরব ভূমিকা। কিন্তু বিপত্তি দেখা যায় সন্তান জম্নদানের পর। শহরাঞ্চলে বেশিরভাগ একক পরিবার থাকে বলে অনেক পরিবারেই শিশুকে দেখভাল করার মতো কেউই থাকে না। কিন্তু একটি নির্দিষ্ট সময় পর মা’কে তো কাজে যোগদান করাই লাগবে। কি করবেন আপনার শিশুকে নিয়ে তখন?

এই সমস্যার সমাধান হিসেবেই উদ্ভব হয় ডে-কেয়ার সেন্টার বা শিশু দিবা যত্ন কেন্দ্রের যেখানে কর্মজীবি মায়েরা তাদের সন্তানকে রেখে নিশ্চিন্তে কাজে যোগদান করতে পারেন এবং অফিস বা নিজের কাজ শেষে ঘরে ফেরার সময় সন্তানকে নিয়ে ঘরে ফিরতে পারেন। সময়ের প্রয়োজনে চলুন জেনে নেই ঢাকার বেশ কিছু ডে-কেয়ার সেন্টারের নাম-ঠিকানাঃ

(১) এসওএস চিল্ড্রেন ভিলেজ ইন্টারন্যাশনাল বাংলাদেশঃ রাজধানীর শ্যামলীতে এই ডে কেয়ার সেন্টার অত্যন্ত বিশ্বস্ততা ও যত্নের সাথে আপনার শিশুর দেখাশোনার দায়িত্ব নেবে। যোগাযোগঃ +৮৮০-২-৮১১৪৫৮।

(২) ডে কেয়ার সেন্টার, মহাখালীঃ মহাখালী আইসিডিডিআরবি সংলগ্ন এই ডে কেয়ার সেন্টার এর যোগাযোগের ঠিকানা- +৮৮০-২-৮৮৬০৫২৩-৩২।

(৩) বেবি কেয়ার সেন্টার, তেজগাঁওঃ তেজগাঁও বি জি প্রেস অফিস সংলগ্ন এই বেবি কেয়ার সেন্টারের যোগাযোগ এর ঠিকানা- +৮৮০-২-৯১১৭৪১৫।

(৪) ফুলকিঃ সামাজিক সংগঠন ফুলকির তত্ত্বাবধানে বনানী ২ নম্বর সড়কের একটি ডে কেয়ার সেন্টার রয়েছে। এই শিশু পরিচর্যা কেন্দ্রের যোগাযোগের ঠিকানা- +৮৮০-২-৮৮২৭৩০২, +৮৮০-২-৮৮১৭৯২৬।

এছাড়াও ঢাকার বিভিন্ন এলাকায় পেয়ে যাবেন এই ধরনের দিবা যত্ন কেন্দ্র।

খরচাপাতিঃ

প্রতিষ্ঠানভেদে ডে-কেয়ার সেন্টারের খরচ ভিন্ন ভিন্ন হতে পারে, সরকারী ডে-কেয়ার সেন্টার গুলোতে মাসপ্রতি খরচের পরিমাণ তিনশত থেকে পাঁচশত টাকা। অন্যান্য বেসরকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই খরচের পরিমান শিশুর বয়সভেদে হতে পারে পাঁচশত থেকে কয়েক হাজার টাকা। এসব প্রতিষ্ঠানে মূলত ছয় মাস থেকে ছয় বছরের শিশুদের ডে-কেয়ার সেন্টারে রাখার ব্যবস্থা থাকে।