Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on Feb 19, 2014 in ছোট্টমনি |

নবজাতকের পরিষ্কার পরিচ্ছন্নতা

নবজাতকের পরিষ্কার পরিচ্ছন্নতা

যত দিন নাভি না পড়ে বা নাভির ঘা না শুকায়, অর্থাৎ প্রথম দুই সপ্তাহ কিংবা এক মাস, বাচ্চাকে গোসল করানোর বদলে গা মুছিয়ে দিতে হবে। এক দিন অন্তর মুছিয়ে দিলেই চলবে। জেনে নেয়া কিভাবে আমরা গা মোছানো, মাথা ধোয়ার আর গোসল করানোর ক্ষেত্রে আমাদের কি কি খেয়াল করা প্রয়োজন।

 

গা মোছানো ও মাথা ধোয়াঃ পরিষ্কার উষ্ণ ঘরে বাচ্চাকে সমতল জায়গায় উদাম করে শুইয়ে হালকা গরম পানিতে ভেজানো নরম কাপড় দিয়ে বাচ্চার চোখ মুছে দিতে হবে। নাক আর কানও একইভাবে মুছে দিতে হবে। বাচ্চার মুখ মুছার জন্য প্রথমে কাপড় অল্প সাবান পানিতে ভিজেয়ে তা দিয়ে মুছে দিতে হবে। এরপর শুধুমাত্র পানিতে কাপড় ভিজিয়ে তা দিয়ে বাচ্চার মুখ মুছে দিতে হবে এবং শুকনো তোয়ালে চেপে মুখ শুকিয়ে ফেলতে হবে। মাথা ধোয়ার জন্য বেবি শ্যাম্পু দিয়ে ফেনা তুলে বাচ্চার মাথায় লাগিয়ে মাথা হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং সাথে সাথে শুকনো তোয়ালে দিয়ে চেপে মাথা শুকিয়ে ফেলতে হবে। একইভাবে সাবান লাগানো ভেজা কাপড় দিয়ে বাচ্চার শরীরের অবশিষ্ট অংশ পরিষ্কার করে দিতে হবে। ভাঁজগুলোর দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। যেমনঃ কানের পিছন, ঘাড়, হাত-পায়ের ভাঁজ আর শিশুর লজ্জাস্থান। শুকনো তোয়ালে দিয়ে চেপে সারা শরীর শুকিয়ে ফেলতে হবে। সবশেষে বাচ্চাকে পরিষ্কার সুতির কাপড় পরিয়ে দিতে হবে।

 

গোসল করানোঃ সপ্তাহে দু-তিনবারের বেশি শিশুকে গোসল করানো উচিৎ নয়। কারন ঘন ঘন গোসল করালে শিশুর চামড়া শুকনো, রুক্ষ হয়ে যায়। শিশুকে গোসল করানোর সময় বেশী সময় নেয়া যাবে না। তিন থেকে পাঁচ মিনিটের মধ্যে গোসল করানো শেষ করতে হবে। একটা ইষদুষ্ণ ঘরে একটা বড় গামলা বা বেবি বাথটাবে চার-পাঁচ আঙ্গুল হালকা গরম পানি নিয়ে তার মধ্যে শিশুর মাথা বাঁ হাতে উঁচু করে রেখে শিশুর পা থেকে বুক পর্যন্ত ধীরে ধীরে পানিতে ডুবিয়ে দিতে হবে। ডান হাতে দিয়ে পানি তুলে শিশুর হায়ের শুকনো জায়গাগুলো ভিজিয়ে দিতে হবে। ডান হাত দিয়ে পানি তুলে শিশুর মুখ-চোখ ধুয়ে দিতে হবে। ডান হাতের আঙ্গুল দিয়ে শিশুর কান ডলে পরিষ্কার করে দিতে হবে। শিশুর মাথা বেবি শ্যাম্পু দিয়ে ধুয়ে পরিষ্কার করে দিতে হবে। আঙ্গুল দিয়ে হালকা করে ঘষে মাথার ময়লা তুলে দিতে হবে। শরীরের বাকি অংশ বেবি সোপ দিয়ে পরিষ্কার করে দিতে হবে। তোয়ালে দিয়ে চেপে শিশুকে তাড়াতাড়ি শুকিয়ে ফেলতে হবে। শিশুকে কিছুক্ষণ কোলে রেখে উষ্ণ করতে হবে।