Pages Menu
TwitterRssFacebook
Categories Menu

Posted by on May 9, 2014 in ছোট্টমনি, স্কুলের পথে, হাটি হাটি পা |

শিশুর খেলনা নিয়ে কিছু কথা ও অভিভাবকের করনীয়

শিশুর খেলনা নিয়ে কিছু কথা ও অভিভাবকের করনীয়

শিশু স্বভাবতই একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত নানা রকমের রঙ বেরঙের খেলনার প্রতি আকৃষ্ট থাকে। আর বাবা-মা ও নিজেদের সাধ্য অনু্যায়ী বিভিন্ন রকমের খেলনা কিনে দিয়ে থাকেন। কিন্তু এই সন্তানের জন্য শখের কেনা খেলনা নিয়েও মাঝে মাঝে ঘটতে পারে অনাকাঙ্খিত  কোন ঘটনা। তাই শিশুর বিভিন্ন খেলনা নিয়ে বাবা মা যেসব বিষয়ে সচেতন থাকতে পারেন তা হলোঃ

(১) খেলনা কেনার আগে দেখে নিন তা আপনার সন্তানের বয়স অনুযায়ী উপযুক্ত কিনা। অনেক খেলনাতেই বয়সসীমা দেওয়া থাকে। সাবধানতার কারণে তাই সেটি দেখে কিনলেই সন্তানের কোন রকম ক্ষতি হবার সম্ভাবনা থাকেনা।

(২) এমন কোন খেলনা শিশুকে কিনে দেবেন না যা দ্বারা শিশুর মধ্যে খারাপ কোন প্রবৃত্তি জেগে ওঠে। তাকে এমন খেলনা দিন যাতে শিশু আনন্দের সাথে কোন কিছু শিখতে পারে। এতে শিশুর মানসিক বৃদ্ধি ভালোভাবে হবে।

(৩) ব্যাটারী চালিত বিভিন্ন খেলনা এখন শিশুদের আকৃষ্ট করে থাকে। কিন্তু এই ব্যাটারী চালিত খেলনা যাতে শিশুর বয়স অনুযায়ী উপযোগী হয় সেটা খেয়াল রাখতে হবে, কোনভাবেই শিশু যেন ব্যাটারী বা এই জাতীয় বস্তু মুখে না নেয় সেদিকে খেয়াল রাখতে হবে।

(৪) শিশু যে খেলনা দিয়ে এক জায়গায় বসে খেলতে পারে, তার চেয়ে শিশু যাতে ঘুরে ঘুরে খেলতে পারে এই রকম খেলনা কিনে দেওয়া বেশি জরুরী। এতে শিশুর খেলার সাথে সাথে তার শারীরিক বৃদ্ধিও ভালোভাবে হতে পারবে।

(৫) ভাঙ্গা খেলনা কোনভাবেই ঘরে রাখবেন না। শিশুর হাতে ভাঙ্গা খেলনা পড়লে শরীর বিভিন্নভাবে কেটে যেতে পারে। তাই সাবধান থাকুন কোনভাবেই শিশুর আশেপাশে যাতে ভাঙ্গা খেলনা না থাকতে পারে।

(৬) শিশুকে খেলার পর নিজে নিজে খেলনা গুছিয়ে রাখতে দিন। এর মধ্য দিয়ে তার মধ্যে শৃঙ্খলাবোধ জেগে উঠবে।

খেলার মধ্য দিয়েও আপনার সন্তান যাতে নিজেকে ঠিকভাবে গড়ে তুলতে পারে তার দিকে অভিভাবককে ভালো নজর দিতে হবে।